You are currently viewing প্রতিদিন কালোজিরা খেলে শরীরের কি ধরনের ক্ষতি হয়? শুধু কালোজিরা খেলে কি বেশি খারাপ হয়?

প্রতিদিন কালোজিরা খেলে শরীরের কি ধরনের ক্ষতি হয়? শুধু কালোজিরা খেলে কি বেশি খারাপ হয়?

কালোজিরা খেলে আমাদের যেমন শরীরের নানা ধরনের উপকার হয়, তেমনি বেশি বেশি খেলে অবশ্যই ক্ষতি হবে। আমাদের কোনো জিনিসই অতিরিক্ত পরিমাণে খাওয়া উচিত নয়। যেকোনো জিনিস বা খাবার বেশি করে খেলে শরীরের উপর ক্ষতিকর প্রভাব পড়ে। তাই আমাদের সবসময় উচিত সব খাবারই নিয়ম করে খাওয়া। কারণ, নিয়মিত পর্যাপ্ত পরিমাণে প্রোটিন, ফাইবার, শর্করা, ভিটামিন নিলেই তবে সঠিকভাবে পুষ্টি পাবো। গত পোস্টে আমরা কালোজিরা চিবিয়ে খাওয়ার বিশেষ উপকারিতা নিয়ে আলোচনা করেছিলাম। আজ আমরা এই পোস্টে প্রতিদিন কালোজিরা খেলে কি ক্ষতি হয় তা নিয়ে আলোচনা করবো। তার আগে বিশেষ অবস্থায় কালোজিরা খেলে কি কি লাভ হয় সেগুলো নিয়েও আলোচনা করবো।

ওজন কমাতে চিয়া সিড খাওয়া নিয়ম জানতে লিঙ্কটি থেকে জেনে নিন।

এই কালোজিরাতে প্রায় অনেক ধরনের পুষ্টি উপাদান রয়েছে যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে আমাদের সুরক্ষা নিশ্চিত করে। এই ফুলের মধু খুবই জনপ্রিয় ও বেশ উন্নতমানের একটি মধু। তাই বাংলাদেশ সহ বাইরের দেশেও এই মধুর অনেক চাহিদা রয়েছে। ঠিক তেমনি নানা ধরনের জটিলতা কমাতে এই কালোজিরার তেল বা (Black Seed Oil) সমগ্র বিশ্বে ব্যবহার করা হয় এবং শরীরের জন্যও খুবই উপকারী। এখন বাজারে খুঁজলে আপনি ক্যাপসুল আকারেও পাবেন। গবেষকদের মতে,  এতে ক্যান্সার প্রতিরোধে সক্ষম ক্যারোটিন, অম্ল রোগের প্রতিশোধক এবং প্রসব সমস্যা সমাধানে শক্তিশালী হরমোন প্রতিরোধ করে এমন পাচক উপাদানও রয়েছে।

কালোজিরা চিবিয়ে খেলে কোন কোন রোগ থেকে মুক্তি পাওয়া সম্ভব তা জানতে আমাদের এই পোস্টটি পড়ুন।

প্রতিদিন বেশি পরিমাণে কালোজিরা খেলে কি ক্ষতি হয়

প্রতিদিন কালোজিরা খেলে কি ক্ষতি হয়?

প্রতিদিন কালোজিরা বেশি করে খেলে ত্বক জ্বালাপোড়া করা, পাকস্থলীর সংকোচন বা গ্যাসট্রিক ক্র্যাম্প, পেট ফাঁপা, পেটে ব্যথা, অস্বস্তি, পেটে টানটান ভাব, ডায়রিয়া, বুক জ্বালাপোড়া করা, বমিবমি ভাব, গর্ভবতী মহিলাদের অকাল গর্ভপাতের আশঙ্কা দেখা যেতে পারে। যখন কেউ তিন মাস বা তার বেশি সময় অতিরিক্ত মাত্রায় কালোজিরা খেয়ে থাকেন, তারা এইরকম সমস্যায় বেশি পড়ে থাকেন।

নিচে আপনাদের জন্য কিছু বিষয় অল্প কথায় আলোচনা করছি।

ত্বক জালাপোড়া করে

যাদের অ্যালার্জির সমস্যা রয়েছে, তারা বেশি পরিমাণে কালোজিরা খেলে বা ত্বকে কালোজিরার তেল মাখলে অ্যালার্জির সমস্যা দেখা দিতে পারে। এজন্য অল্প পরিমাণে বা ত্বক বেশি ফেটে গেলে অল্প সময়ের জন্য এই তেল ব্যভার করতে পারবেন।

বুকে জ্বালাপোড়া করে

অতিরিক্ত কালোজিরা খেলে পেটে অস্বস্তি অনুভব হয়, যার ফলে বুকে জ্বালাপোড়া হতে পারে। যাদের (GERD) বা গ্যাস্ট্রোইসোফেজিয়াল রিফ্লাক্স ডিজিজ আছে, তাদের কালোজিরা খাওয়ার পর বুকে জ্বালাপোড়া বা অ্যাসিড রিফ্লাক্স হওয়ার সম্ভাবনা অনেক বেশি থাকে। কিছু কিছু লোকের কালোজিরার প্রতি এলার্জি থেকে বুকে জ্বালাপোড়া সহ বিভিন্ন লক্ষণ দেখা দিতে পারে।

কিডনিতে সমস্যা হয়

কালোজিরা না ভেজে কাঁচা অবস্থায় খেলে বা বেশি কালোজিরা খেলে কিডনির সমস্যা দেখা দিতে পরে। এর কিছু উপাদান বেশি পরিমাণে সেবন করলে শরীরের বাহ্যিক ক্ষতির পাশাপাশি ভিতরের অংশেও অর্থাৎ কিডনিতে খুব বাজে প্রভাব পড়ে।

ডায়রিয়ার সমস্যা হয়

দিনে বা রাতে খাওয়ার পরে বিশেষ করে খালি কালোজিরা পানির সাথে মিশিয়ে অতিরিক্ত পরিমাণে তিন মাসের বেশি খেলে ডায়রিয়ার সমস্যা দেখা দিতে পারে। তাই অল্প পরিমাণে তবে নিয়মিত খেতে হবে। একসাথে বেশি খেলে উপকারের পরিবর্তে অপকার হবে।

অকালে গর্ভপাত  হওয়ার আশঙ্কা থাকে

সকালে বেশি করে কালোজিরা মধুর সাথে মিশিয়ে খেলে গর্ভবতী মহিলাদের অকালে গর্ভবতী হওয়ার অনেক বেশি আশঙ্কা থাকে।

পেটে ব্যথা বা টানটান অনুভব হয়

কালোজিরা বেশি পরিমাণে বা সরাসরি কাঁচা চিবিয়ে খেলে পেটে ব্যথা, পেটের ফোলাভাব, পেটে টানটান অনুভব করা অর্থাৎ পাকস্থলীর সংকোচন এর মতো সমস্যা দেখা দিতে পারে।

কালোজিরা খাওয়ার সঠিক নিয়ম, পরিমাণ ও সকালে কিভাবে কোন পরিমাণে খাবেন তার সম্পূর্ণ বিবরণ জানতে আমাদের এই পোস্টটি পড়ে নিন।

সকালে খালি পেটে কালোজিরা খেলে কি হয়

সকালে খালি পেটে কালোজিরা খেলে কি হয়?

খালি পেটে কালোজিরা খাওয়া খুবই গুরুত্বপূর্ণ। গবেষণায় দেখা যায় যে, সকালে খালি পেটে কালোজিরা খেলে হজম শক্তি বাড়ে। কারণ, কালোজিরাতে হজমশক্তি বৃদ্ধিকারী এনজাইমের উপাদান থাকে এবং গ্যাসের সমস্যা, পেটের ফোলাভাব দূর করতে পারে। এছাড়া, খাদ্য থেকে পুষ্টি শোষণ করতে কালোজিরা বেশ সাহায্য করে। 

সকালে কালোজিরা খেলে রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়ায় ও শরীরকে শক্তিশালী করে, বাতের ব্যথা থাকলে তা দূর করতে সাহায্য করে। ঠাণ্ডার সমস্যা যেমন খুসখুসে কাশি, সর্দির মতো সমস্যা থাকলে সকালে কালোজিরার সাথে মধু খেলে খুব আরাম পাওয়া যায়। সকালে চায়ের সাথে নিয়মিত কালোজিরা খেলে ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে থাকে। কাঁচা কালোজিরা কোলেস্টেরলের মাত্রা কমাতে অর্থাৎ ওজন কমাতে সাহায্য করে এবং বিভিন্ন ব্যাকটেরিয়া এবং ছত্রাকের সংক্রমণ থেকে বাঁচাতে, ক্যান্সারের ঝুঁকি কমাতে বিশেষভাবে সহায়তা করে থাকে।

মধুর বিশেষ উপকারিতা ভালোভাবে ও বিস্তারিত জানতে আমাদের এই পোস্টটি পড়ুন।

কালোজিরা বেশি খাওয়া কি খারাপ?

হ্যাঁ। কালোজিরা বেশি খাওয়া খারাপ। প্রতিদিনের হিসেবে বা সপ্তাহে নিয়মিত খেলে আপনি বেশি উপকার পাবেন। তাছাড়া কাঁচা কালোজিরা খাওয়া থেকে যথাসম্ভব বিরত থাকবেন। দিনে সাধারণত ১ থেকে ২ চামচ বা (৫ থেকে ১০ গ্রাম) কালোজিরা খেলে একে নিরাপদ বলে মনে করা হয়। কোনো জরুরী স্বাস্থ্য সমস্যায় ওষুধ খেয়ে থাকলে কালোজিরা খাওয়ার আগে সেই ডাক্তারের সাথে কথা বলে নেওয়া উচিত।

আমরা যদি তাই নিয়মিত কালোজিরা খাই তাহলে অন্যান্য বাজে খাবারের আশঙ্কা থেকে রেহাই পাওয়া যায়।

 

সাধারণ জিজ্ঞাসা

কালোজিরার তেল নিয়মিত খেতে হয়। কিন্তু অল্প করে নিয়মিত প্রায় ৩ মাস পর্যন্ত খেলে শরীরের পরিবর্তন লক্ষ্য করা যায়। কিন্তু, কম করে খেলেই ভালো।

গবেষণায় দেখা গিয়েছে,  ১০০ গ্রাম কালোজিরা তে প্রায় ৩৪৫ ক্যালরি শক্তি এবং ১,৬৯৭ মিলিগ্রাম পটাশিয়াম থাকে যা দৈনিক চাহিদার প্রায় ৪৮ শতাংশ।

নিয়মিত ও পরিমাণমতো কালোজিরা খেলে পেটের জীবাণুর সাথে সাথে গ্যাসের সমস্যা উল্টো দূর হয়। কিন্তু, কেউ যদি বেশি পরিমাণে কাঁচা কালোজিরা খাই তবে অবশ্যই বদহজমের সমস্যা হতে পারে।

 

তথ্যসূত্র

WebMD- Black Seed: Benefits, Nutrition, Uses & Health Insights – WebMD

Medicinenet- What Is Black Cumin Good For?

Healthline- 9 Impressive Health Benefits of Kalonji (Nigella Seeds)

MedicalNewsToday- Black seed oil benefits: Health, skin, and side effects

PharmEasy- Kalonji: Uses, Benefits, Side Effects and more!

Mobasher Khan

Mobasher Khan is a skilled content writer with expertise in SEO. He has successfully contributed to companies like Tista and Tista Food, where his engaging content and SEO skills were highly valued. Mobasher sharpens his writing and digital skills through research and technical writing. He was the runner-up in Content Mania, showcasing his talent for creating compelling content. Beyond work, Mobasher loves exploring different industries and writing. His diverse interests fuel his creativity and versatility as a content writer. Mobasher is dedicated to excellence and continually seeks new learning opportunities to help organizations succeed.

Leave a Reply