You are currently viewing কালোজিরা ফুলের মধুর উপকারিতা ও খেলে কি হয়?

কালোজিরা ফুলের মধুর উপকারিতা ও খেলে কি হয়?

খাঁটি কালোজিরা ফুলের মধু আমাদের দেশে সহজে পাওয়া যায় না। কিন্তু যদি আপনি শুনে অবাক হবেন যে, কালোজিরা ফুলের মধুর উপকারিতা অন্যান্য মধুর চেয়ে বেশি হয়। এতে অনেক বেশি পুষ্টিগুণ রয়েছে। আমরা আগের পোস্টে কালোজিরা ফুলের মধু কি, কালোজিরা ফুলের মধু এর বৈশিষ্ট্য ও মধু খাওয়ার নিয়ম নিয়ে খুব ভালোভাবে আপনাদের সামনে তুলে ধরেছিলাম। আজ আমরা আপনাদের সাথে কালোজিরা মধুর উপকারিতা সম্পর্কে বিস্তারিতভাবে তুলে ধরবো। মূলত, এই মধু খেলে কি হয় তা নিয়েই আলোচনা করবো।

কালোজিরা ফুলের মধুর পুষ্টিগুণ

কালোজিরা ফুলের মধুর পুষ্টি উপাদান

Open Food Facts এর মতে, প্রতি ১০০ গ্রাম কালোজিরা ফুলের মধুতে-

  • শক্তির পরিমাণ ৩৫৪ কিলো ক্যালরি;
  • ফ্যাট এর পরিমাণ ০.৫ গ্রাম;
  • কার্বোহাইড্রেট: ফ্রুক্টোজ, গ্লুকোজ, মল্টোজ যার পরিমাণ ৮৭.৮ গ্রাম;
  • ভিটামিন: B1, B2, B3, B5, B6, C;
  • খনিজ: পটাশিয়াম, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, ফসফরাস, সোডিয়াম;
  • অ্যান্টিঅক্সিডেন্ট;
  • এনজাইম: ডায়াস্টেস, অ্যামিলেজ, ইনভার্টেজ;
  • প্রোটিন এর পরিমাণ ০.৬ গ্রাম;
  • চর্বি এর পরিমাণ ০.২৫ গ্রাম;
  • শর্করা এর পরিমাণ ৫৯.৫ গ্রাম;
  • ফাইবার এর পরিমাণ ০.৫ গ্রাম;

কালোজিরা ফুলের মধুর উপকারিতা ও শরীরে কি প্রভাব ফেলে

কালোজিরা মধুর উপকারিতা

কালোজিরা মধুর উপকারিতা বলে শেষ করা যাবে না। তাই সব মধু এক হলেও এই ফুলের মধু বেশি ভালো। আমরা আগেও মধুর উপকারিতা নিয়ে আলোচনা করেছি।

কালোজিরা মধু কোষ্ঠকাঠিন্য দূর করে, ওজন কমাতে সাহায্য করে, হজম শক্তি বৃদ্ধি করে, ত্বকের সৌন্দর্য বাড়ায়, ফুসফুসের নানা রোগ ও শ্বাসকষ্ট নিরাময় করে, যৌন দুর্বলতায় সাহায্য করে এবং রক্তশূন্যতা দূর করতে বিশেষ ভূমিকা রাখে। এছাড়াও রক্ত পরিষ্কার করতে, উচ্চ রক্তচাপ কমাতে ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

এখন আমরা উপরের উপকারিতাগুলো থেকে প্রধান কয়েকটি বিষয় নিয়ে আপনাদের নিকট বিস্তারিতভাবে তুলে ধরবো।

স্মৃতিশক্তি বৃদ্ধি করে

আমাদের বয়সের সাথে সাথে মস্তিষ্কের মৃত কোষ বৃদ্ধি হতে থাকে। এজন্য অনেকেই আছি যারা সঠিক ভাবে খাবার গ্রহণ করি না, তাদের স্মৃতিশক্তি কমে যেতে থাকে। আমরা যদি কালোজিরা ফুলের পাই, তাহলে আমরা ১ চা চামচ কমলার রস বা পুদিনা পাতার রস; অথবা ১ কাপ রঙ চা এর সাথে কালোজিরা ফুলের মধু খেলে মস্তিস্কে রক্ত সঞ্চালন করার কারণে স্মৃতিশক্তি ও মনোযোগ বৃদ্ধি করা সহজ হবে।

ঠাণ্ডা-কাশির সমস্যা কমায়

আমাদের অনেকে সকালে ঘুম থেকে উঠে খুশখুশে কাশি হয়। অনেকে আবার ধূমপানের কারণে কাশির সম্মুখীন হয়ে থাকেন। এছাড়াও শীতকালে ঠাণ্ডা-কাশি লেগে থাকা তো একদম সামান্য বিষয়। এটি তেমন কোনো রোগ না হলেও খুশখুশে কাশি মানুষের সামনে বিব্রতকর অবস্থায় ফেলতে পারে। তাই প্রতিদিন সকালে খালি পেটে এক চামচ মধু খেলে এই পরিস্থিতি থেকে বাঁচতে পারবেন।

মন ভালো রাখতে কালোজিরা ফুলের মধু

মন ভালো রাখে

আমাদের দৈনন্দিন জীবনে আমরা নানা ধরনের সমস্যার সম্মুখীন হয়ে থাকি। এসময় দেখা যায়, নানা সমস্যার কারণে আমরা আমাদের মনকে ভালো রাখতে পারছি না বা মন অশান্ত হয়ে থাকে। এতে আমাদের কাজের স্পৃহা কমে যায় এবং ক্ষতির মুখ দেখতে হয়। এজন্য, আমাদের মন ও মেজাজ নিয়ন্ত্রণ করা খুবই জরুরী। তাই প্রতিদিন সকালে ব্যায়াম বা ধ্যানের আগে হালকা গরম পানির সাথে মধু ও লেবুর রস মিশিয়ে খেলে মন ও মেজাজ ভালো থাকবে। চাইলে দারুচিনিও যোগ করতে পারেন।

ওজন কমিয়ে দেয়

যারা ওজন নিয়ে দুশ্চিন্তাতে ভুগছেন তারা এই ফুলের মধুর মৌসুমে মধু কিনে নিয়ে নিজেদের কাছে সংগ্রহ করে রাখতে পারেন। কেননা, প্রতিদিন সকালবেলা গরম পানির সাথের কালোজিরা ফুলের মধু ও লেবুর রস মিশিয়ে খেলে আপনার যকৃত ভালো থাকবে, শরীরে থাকা ক্ষতিকর উপাদান বা টক্সিন বের হওয়ার সাথে মেদও কমে যাবে।

আপনারা তিস্তা ফুড থেকে ১০০ ভাগ খাঁটি ও নিজস্বভাবে বানানো সেরা মানের মধু পাবেন। আমাদের থেকে অর্ডার করতে এখনই কল করুন +8801737084429 এই নম্বরে।

কালোজিরা ফুলের মধু হৃদরোগের ঝুঁকি কমায়

হৃদরোগের ঝুঁকি কমে যায়

অনেকেরই হৃদরোগের ঝুঁকি রয়েছে কিন্তু জানেন না। এমনও মানুষ আছেন যাদের একবার হার্ট অ্যাটাক হয়ে গেছে। যারা এই সমস্যার আওতায় আছেন, তারা খুব বিপদে আছেন। অন্যান্য মধু আমাদের এই ঝুঁকি কমাতে পারলেও নিয়মিত কালোজিরা ফুলের মধু ও দারুচিনি একত্রে খেলে হৃদরোগের ঝুঁকি এমনকি দ্বিতীয়বার হার্ট অ্যাটাক হওয়ারও ঝুঁকি অনেকটা কমে যাবে।

রক্তনালীর সমস্যা দূর করে

আমাদের শরীরে রক্তনালীর সমস্যা দূর করতে কালোজিরা ফুলের মধু খেলে উপকার পাবেন। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট আমাদের রক্তনালী শিথিল করে এবং ঠিকভাবে রক্ত চলাচলে সাহায্য করে। এতে উচ্চ রক্তচাপের ঝুঁকি কমে। এই ফুলের মধুতে থাকা উপাদান আমাদের শরীরের রক্তে খারাপ কোলেস্টেরল (LDL) কমিয়ে ভালো কোলেস্টেরলের (HDL) মাত্রা বাড়ায়। মধুর সাথে দারুচিনি মিশিয়ে খেলে আপনি ভালো ফলাফল পাবেন। মধুতে বিদ্যমান অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য আমাদের রক্তনালীর প্রদাহ কমায় এবং এতে রক্তনালীগুলোর কম ক্ষতি হয়।

হজমের সমস্যা দূর করে

আমরা অনেকেই আছি যারা হজমের সমস্যায় ভুগে থাকি। খাওয়ার পর আমরা ঠিকমতো সেসব খাবার হজম করতে পারি না। এজন্য রাতে ঠিকমতো ঘুম তো হয়ই না, এমনকি দিনের বেলাও সঠিকভাবে কাজ করতে পারি না। আপনি প্রতিদিন সকালে কালোজিরা ফুলের মধু খাওয়ার অভ্যাস করলে হজমের সমস্যা থেকে মুক্তি পাবেন। বিশেষ করে কোনো ভারি খাবার খাওয়ার আগে ১ চামচ মধু খেয়ে নিতে পারেন।

কালোজিরা ফুলের মধু ত্বকের জন্য উপকারী

ত্বকের যত্নে কালোজিরা ফুলের মধু

এই কালোজিরা ফুলের মধুতে অন্যান্য মধুর চেয়ে অ্যান্টিসেপ্টিক, ব্যাক্টেরিয়ারোধী উপাদান ও অ্যান্টিঅক্সিডেন্টের পরিমাণ বেশি থাকায় তা মুখের ব্রণ দূর করতে পারে এবং আমাদের ত্বককে আর্দ্র রাখে বলে ত্বকের যত্নে কালোজিরা ফুলের মধু ব্যবহার করা হয়। এই মধু আমাদের ত্বকের বলিরেখা দূর করে ত্বককে উজ্জ্বল করে এবং অন্যান্য সমস্যা দূর করে। আপনি সকাল বেলা বের হবার আগে যদি ৩০ মিনিট ত্বকে মধু লাগিয়ে পরে তা ধুয়ে ফেলেন, তাহলে আমাদের ত্বক সুন্দর ও মসৃণ হবে। ত্বক শুষ্ক বা তৈলাক্ত যেমনই হোক, দুই ধরনের ত্বকের জন্যই এই মধু খুব উপকারী।

প্রাকৃতিক খলিশা ফুলের চাকের মধু ছাড়া অন্যান্য মধুর চেয়ে কালোজিরা ফুলের মধুর উপকারিতা প্রায় এক হলেও এর কার্যকারিতা অন্যান্য মধুর চেয়ে বেশি। তাই আপনার উচিত সঠিক মৌসুমে এই মধু কিনে যতটুকু সম্ভব সংগ্রহ করে রাখা।

আমরা ওয়েবসাইটে আমাদের বিভিন্ন প্রোডাক্ট বিক্রির পাশাপাশি নানা প্রশ্নের উপর বিস্তারিত ও গোছানো উত্তর দিয়ে থাকি। বর্তমানে খাবার সম্পর্কে কোনো জিজ্ঞাসা আপনাদের মনে থেকে থাকলে আমাদের ওয়েবসাইট ছাড়া গোছানো উত্তর তেমন কোথাও পাবেন না। আরও অন্য কিছু জানতে চাইলে অবশ্যই কমেন্ট বক্সে জানান। আমরাও যথাসাধ্য উত্তর দেবার চেষ্টা করবো।

 

সাধারণত ফেব্রুয়ারি থেকে মার্চ মাসে কালোজিরা ফুলের মধু সংগ্রহ করা হয়। এছাড়াও আবহাওয়া ও জলবায়ুর উপর নির্ভর করে কিছুটা পরিবর্তন হতে পারে।

আপনি আমাদের তিস্তা ফুড থেকেই উৎকৃষ্ট মানের কালোজিরা ফুলের মধু নিতে পারেন। অর্ডার করতে এখনই কল করুন +8801737084429 এই নম্বরে।

কালোজিরা ফুলের মধুর স্বাদ খেজুরের গুঁড়ের মতোই। কিন্তু এই মধুর গন্ধ গুঁড়ের মতো নয়।

Shop at TistaFood

 

তথ্যসূত্র

Open Food FactsBlack Seed Honey

ScienceDirectThe effect of Nigella sativa Linn. seed on memory, attention and cognition in healthy human volunteers

PharmEasy12 Surprising Health Benefits of Kalonji Seeds

Mobasher Khan

Mobasher Khan is a skilled content writer with expertise in SEO. He has successfully contributed to companies like Tista and Tista Food, where his engaging content and SEO skills were highly valued. Mobasher sharpens his writing and digital skills through research and technical writing. He was the runner-up in Content Mania, showcasing his talent for creating compelling content. Beyond work, Mobasher loves exploring different industries and writing. His diverse interests fuel his creativity and versatility as a content writer. Mobasher is dedicated to excellence and continually seeks new learning opportunities to help organizations succeed.

Leave a Reply