You are currently viewing ঘরে বসে খাঁটি ঘি বানানোর নিয়ম কি? সাধারণত ১ কেজি ঘি তৈরিতে আপনার কতটুকু দুধ লাগবে?

ঘরে বসে খাঁটি ঘি বানানোর নিয়ম কি? সাধারণত ১ কেজি ঘি তৈরিতে আপনার কতটুকু দুধ লাগবে?

আমরা আমাদের আগের পোস্টে খাঁটি ঘি কিভাবে চিনবেন ও ঘি খেয়ে ওজন নিয়ন্ত্রণ নিয়ে আলোচনা করেছিলাম। সেখান থেকে আমরা জানতে পেরেছিলাম কিভাবে আসল বা ভালো ঘি চেনা যায়। আমরা অনেকে নিজেদের বাসায় ঘি বানাতে চাই কিন্তু ঘি বানানোর নিয়ম, তৈরির পদ্ধতি বা তার সঠিক রেসিপি কোনো জায়গায় ঠিকমতো সাজানোভাবে খুঁজে পাই না। তাই, আজ আমরা শুধু আপনাদের সুবিধার জন্য এইসবগুলো বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করবো এবং প্রতিটি বিষয় তুলে ধরবো।

ঘি এর বিশেষ উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানতে আমাদের এই পোস্টটি পড়ুন

ধাপে ধাপে উৎকৃষ্ট মানের সেরা ঘি বানানোর নিয়ম

আমরা যারা বাসায় ঘি বানাতে চাই, তারা ঠিকমতো ঘি বানানোর পদ্ধতি জানি না। অনেক জায়গায় এর বিবরণ দেওয়া থাকলেও সহজে বুঝতে পারেন না। তাই আমরা আজ আপনাদের সাথে ঘি বানানোর রেসিপি নিয়ে আলোচনা করবো, যাতে আপনি বাসায় বসেই অনেক সহজে খাঁটি ঘি বানিয়ে নিতে পারবেন এবং ঘি কিভাবে তৈরি করে তা নিয়ে আপনাদের কোনো সমস্যা থাকবে না।

গরম ভাতের সাথে ঘি খেলে কি কি উপকার পাবেন জানতে চান? তাহলে এই পোস্টটি পড়ুন।

প্রথমে আপনাদের জন্য প্রাথমিকভাবে ঘি বানানোর নিয়ম জানিয়ে দিচ্ছি। পরে আরও তথ্য যোগ করে বিস্তারিত আপনাদের কাছে তুলে ধরবো।

ঘি বানানোর নিয়ম

  • প্রথমে দুধ জ্বাল দিয়ে অল্প আঁচে দুধ থেকে সর আলাদা করুন। সর থেকে আপনি ঘি পাবেন।
  • সর একটি পরিষ্কার শীল-পাটায় বেটে নিন। ঘি বানানোর নিয়ম অনুসারে, এরপর হালকা আঁচে চুলায় নাড়িয়ে ক্রিম তৈরি করুন।
  • ক্রিম ঠাণ্ডা করে পাতলা কাপড়ে ঝুলিয়ে অতিরিক্ত পানি ভালো করে ছেঁকে নিন।
  • কাপড় থেকে ক্রিম নামিয়ে একটি পাত্রে অল্প আঁচে চুলোয় দিয়ে কাঠের চামচ বা খুন্তি দিয়ে ঘন ঘন নাড়াতে থাকুন। খেয়াল রাখুন, যাতে পাত্রের তলায় জমে না যায়।
  • ঘি এর মতো রং দেখতে পেলে পরিষ্কার পাত্রে সেই গরম ঘি ঢালুন। ঠাণ্ডা হওয়া পর্যন্ত সময় নিন, এরপর ঢাকনা দিয়ে ঢাকুন
  • রং বাদামী হলে নামিয়ে নিন। সাদা বা ফ্যাকাসে রঙের ঘি হলে আবার জ্বাল দিন।
  • ঘি পরিষ্কার কাঁচের জারে ঢুকিয়ে সংরক্ষণ করুন।
  • আরও গন্ধ যোগ করতে চাইলে কৃত্রিম গন্ধ, এলাচ, লবঙ্গ, দারুচিনি, জায়ফল মেশান। ব্যস, তৈরি হয়ে গেলো ঘরে বানানো খাঁটি ঘি।

আমাদের থেকে খাঁটি ঘি অর্ডার করতে কল করুন +8801737084429 এই নম্বরে।

এখন আমরা আপনাদের সুবিধার্থে ধাপে ধাপে দুইভাবে ঘি তৈরি এর পদ্ধতি আলোচনা করবো। এক্ষেত্রে আমরা দুধের সর থেকে এবং শুধু মাখন থেকে ঘি তৈরির পদ্ধতি দেখাবো। আপনি আপনার পছন্দমতো যেকোনো একটি ভাবেই বানিয়ে নিতে পারবেন।

খাঁটি দুধের সর দিয়ে ঘি তৈরি

দুধের সর দিয়ে ঘি বানানোর রেসিপি

দুধের সর থেকে ঘি বানানোর নিয়ম বেশ সময়সাপেক্ষ। তাছাড়া আপনাকে ভালো পরিমাণে ঘি পেতে হলে অনেক বেশি পরিমাণে দুধ লাগবে এবং ধাপে ধাপে এগুলোর কার্যক্রম চালিয়ে যেতে হবে যা সাধারণ বাসা-বাড়ির জন্য খুবই কষ্টসাধ্য।

  • পূর্ণ চর্বিযুক্ত টাটকা দুধের সর একটি পাত্রে ঢালার পর অল্প আঁচে চু্লোয় বসিয়ে দিন।
  • সর থেকে পানি আলাদা হলে আঁচ থেকে নামিয়ে নিন। দুধের সর দিয়ে ঘি বানানোর জন্য এটি অনেক জরুরী।
  • এরপর সরটি ঠাণ্ডা হওয়ার সময় দিন।
  • একটি পরিষ্কার শীল-পাটা নিয়ে সর অল্প অল্প করে বাটতে থাকুন এবং এতে পানি দিবেন না।
  • বাটা সর পাত্রে নিয়ে চামচ বা খুন্তি দিয়ে নাড়াতে থাকুন। ভালো করে নাড়ালে ক্রিম তৈরি হবে।
  • ক্রিম তৈরি হলে পরিমাণমতো ঠাণ্ডা পানি দিন। ক্রিম থেকে পানি বের হলে সাদা গোলাকার ডো তৈরি হবে।
  • সেখান থেকে পানি ছেঁকে অবশিষ্ট পানি আলাদা করার জন্য পাতলা কাপড় দিয়ে ঘন্টাখানেক ঝুলিয়ে রাখুন।
  • এরপর নামিয়ে আবার অল্প আঁচে কড়াই বা শক্ত প্যানে নাড়তে থাকুন। ক্রিম থেকে ধীরে ধীরে যে তেল বের হবে, সেটিই প্রাথমিক পর্যায়ের ঘি।
  • জ্বালের কারণে সাদা ক্রিমটুকু পুড়ে কালো হয়ে যাবে এবং সোনালী বা বাদামী রঙের ঘি তৈরি হবে।
  • তৈরি ঘি ছেঁকে একটি পরিষ্কার পাত্রে বাইরের তাপমাত্রায় ঠাণ্ডা করে সংরক্ষণ করুন।

আপনার কতটুকু ক্রিম আছে বা চুলায় দিয়েছেন তার পরিমাণের উপর নির্ভর করবে ঘি তৈরি হতে কতক্ষণ সময় লাগবে এবং কতটুকু ঘি হবে।

ঘি বানিয়েছেন কিন্তু খাওয়ার সঠিক নিয়ম জানেন না? জানতে আমাদের এই পোস্টটি পড়ে দেখুন।

এভাবে এতো সময় ধরে দুধ থেকে মাখন তৈরি করতে গেলে আপনার অনেক বেশি সময় লেগে যাবে। তাছাড়া, এটি বানানোর প্রক্রিয়া অনেক কঠিন। অল্প একটু অসাবধানতা আপনাদের কষ্টের কাজে বিশাল বাঁধা হয়ে দাড়াবে। তাই, বাড়তি চিন্তা না করে আমাদের থেকেই অর্ডার করতে পারবেন খাঁটি ঘি। কারণ, আমাদের নিজস্ব তত্ত্বাবধানে পাবনার খাঁটি ঘি তৈরি করা হয়।

ধাপে ধাপে মাখন থেকে ঘি বানানোর নিয়ম

আমাদের তিস্তা ফুড থেকে পাবনার খাঁটি গাওয়া ঘি অর্ডার করতে ওয়েবসাইট এর পেইজ এ ভিজিট করুন অথবা কল করুন +8801737084429 এই নম্বরে।

মাখন থেকে ঘি তৈরি

আপনি চাইলে সরাসরি মাখন থেকেও ঘি তৈরি করতে পারবেন। মাখন থেকে আপনি আমাদের দেয়া পদ্ধতিতে আরও সহজে ঘি বানিয়ে নিতে পারবেন। কিন্তু এই ঘি এর স্বাদ আসল দুধের সরের ঘি থেকে অনেকটা ভিন্ন হবে।

  • প্রথমে ভারী তলাযুক্ত পাত্রে ১ কাপ পরিমাণ মাখন নিয়ে অল্প আঁচে গলিয়ে নিন। এই মাখন থেকেই ঘি তৈরি হবে।
  • মাখন গলে ফুটতে শুরু করলে ফ্যানা আসবে। ফ্যানা না কমা পর্যন্ত নাড়তে থাকুন।
  • ফ্যানার রং বাদামী হয়ে গেলে চুলা থেকে নামিয়ে ফেলুন। এটিই মাখন থেকে তৈরি ঘি।
  • এরপর গরম ঘি ঠাণ্ডা হতে দিন এবং অপেক্ষা করুন। জোরপূর্বক (ফ্রিজে/বরফ দিয়ে) ঠাণ্ডা করতে যাবেন না।
  • ঠাণ্ডা ঘি একটি পরিষ্কার পাত্রে ছেঁকে নিয়ে জারে রেখে সংরক্ষণ করুন।

আপনি এই তৈরি হওয়া ঘি স্বাভাবিক তাপমাত্রায় প্রায় ১ মাসের মতো সংরক্ষণ করতে পারবেন। যদি ফ্রিজে রেখে দেন এবং জারের মুখ ঠিকভাবে লাগিয়ে রাখেন, তাহলে অন্তত ৬ মাস পর্যন্ত মাখন থেকে তৈরি ঘি ভালো রাখতে পারেন।

যদি বাসায় বানাতে আপনার মন না চায় এবং বাজার থেকে কিনতে চান, তাহলে কিভাবে খাঁটি ঘি বাছাই করবেন? বিস্তারিত জানতে আমাদের এই পোস্টটি পড়ে দেখুন।

সাধারণত ১ কেজি ঘি তৈরি করতে কতটুকু দুধ লাগে

আমাদের থেকে খাঁটি ঘি অর্ডার করতে ওয়েবসাইটে গাওয়া ঘি এর পেইজে ভিজিট করুন অথবা কল করুন +8801737084429 এই নম্বরে।

১ কেজি ঘি তৈরি করতে কতটুকু দুধ লাগে?

সাধারণত, ১ কেজি ঘি তৈরি করতে প্রায় ২৫ থেকে ৩০ লিটার গাভীর এবং প্রায় ২০ থেকে ২২ লিটার মহিষের দুধ লাগে। তাছাড়া ১ কেজি ঘি বানাতে ঠিক কতটুকু দুধ লাগবে তা দুধের মান, ফ্যাট বা চর্বির পরিমাণ ও ঘনত্বের উপর নির্ভর করে নির্ণয় করা হয়।

বাকি যা অংশ থাকে তা দিয়ে ছানা তৈরি করা হয়। বাজার থেকে কেনা প্যাকেটজাত দুধ দিয়ে ঘি ভালোভাবে বানানো সম্ভব না। এতে, চর্বির পরিমাণ কম থাকে। খাঁটি ও সরাসরি কোনো প্রসেসিং ছাড়া গাভী থেকে আসা দুধ দিয়ে ভালো ঘি বানানো যাবে।

আমাদের এই পরিমাণ অর্থাৎ আনুমানিক ৩০ লিটারের মতো দুধ সংগ্রহ করার পর তা ভালোভাবে জ্বাল দিয়ে সর বানিয়ে তা থেকে ক্রিম নিয়ে পুনরায় জ্বাল দিয়ে ঘি তৈরি করতে হয়। এর সাথে জ্বালানির দাম, আমাদের জন্য কষ্ট করে যারা ঘি তৈরি করেন তাদের ন্যায্য মজুরি, সাথে এর যানবাহন খরচ(Transportation cost) এবং প্যাকেজিং ইত্যাদি মিলিয়ে কত খরচ হতে পারে তা একজন সচেতন কাস্টমার হিসেবে আপনারাই ভালো বুঝবেন এবং বাজারে কিভাবে কেউ কেউ মাত্র ৮০০ থেকে ১০০০ টাকায় ১ কেজি ঘি বিক্রি করে তাও আশা করি বুঝতে পেরেছেন।

আমাদের তিস্তা ফুড আপনাদের জন্য সেরা মানের ঘি আপনাদের জন্য প্রস্তুত করে থাকে। আমাদের কাস্টমারদের আমরা জন্য খাঁটি ঘি এর দাম বাজারের থেকে তুলনামূলকভাবে কম রাখার চেষ্টা করে থাকি। আমাদের কমেন্ট বক্সে আপনার মতামত জানাতে পারেন এবং বিস্তারিত জানতে কল করুন +8801737084429 এই নম্বরে।

 

তথ্যসূত্র

Recipetin EatsHow to make Ghee and Clarified Butter (same thing!)

MedicalNewsTodayIs ghee more healthful than butter?

DownShiftologyHOW TO MAKE GHEE

Swasthi’s RecipesHow to make Ghee (Ghee recipe)

The Pioneer WomanHow to Make Ghee

 

সাধারণ জিজ্ঞাসা

অনেকে অ্যালার্জির সমস্যায় ভুগে থাকেন। যাদের দুধে অ্যালার্জি আছে, তারা মাখন খেতে পারবেন না। কারণ, দুধে থাকা অনেক প্রোটিনই মাখনে রয়ে যায়। কিন্তু, ঘি বেশি জ্বাল দেয়ার কারণে দুধে থাকা ওই প্রোটিন গুলো থাকে না। তাই অনেকে মাখনের পরিবর্তে ঘি ব্যবহার করেন।

১ লিটার দুধে কত ক্রিম আছে তা নির্ভর করবে তার ফ্যাটের উপর। যত বেশি চর্বি থাকবে, তত বেশি ক্রিম হবে। ভালো দুধ হলে ১ লিটারে প্রায় ১৫০ গ্রাম ক্রিম পাবেন।

আপনি তেল ও ঘি মেশালে তেমন কোনো ক্ষতি নেই। তবুও আগে অল্প করে নিয়ে পরীক্ষা করা ভালো। যদি দুটি একে অপরের সাথে না মিশে তাহলে ব্যবহার না করাই ভালো।

Mobasher Khan

Mobasher Khan is a skilled content writer with expertise in SEO. He has successfully contributed to companies like Tista and Tista Food, where his engaging content and SEO skills were highly valued. Mobasher sharpens his writing and digital skills through research and technical writing. He was the runner-up in Content Mania, showcasing his talent for creating compelling content. Beyond work, Mobasher loves exploring different industries and writing. His diverse interests fuel his creativity and versatility as a content writer. Mobasher is dedicated to excellence and continually seeks new learning opportunities to help organizations succeed.

Leave a Reply