You are currently viewing চিয়া সিড কি? | চিয়া সিড এর পুষ্টিগুণ কি কি? | চিয়া সীড খেলে কি ওজন বাড়ে?

চিয়া সিড কি? | চিয়া সিড এর পুষ্টিগুণ কি কি? | চিয়া সীড খেলে কি ওজন বাড়ে?

আমরা আজকের পোস্ট থেকে এমন এক খাদ্য নিয়ে আলোচনা করবো যা পুরাতন, কিন্তু নানা পুষ্টিগুণে ভরপুর এবং শরীরের জন্য অনেক বেশি উপকারী। এই বিশেষ খাদ্য বা সুপারফুড এর নাম হচ্ছে চিয়া সিড’। আমরা অনেকে চিয়া সীড এর নাম শুনে থাকলেও ঠিকভাবে চিনি না। তাই ভেজাল পণ্য হাতে দিলেও আমরা তা ধরতে পারি না। এজন্য, প্রথমে আমাদের আগে ভালোভাবে চিয়া সীড সম্পর্কে জেনে নিতে হবে। আমাদের আগের পোস্টে আমরা খেজুরের গুড়ের নানা উপকারিতা নিয়ে আলোচনা করেছিলাম। আজ আমরা আপনাদের সাথে চিয়া সিড ও চিয়া সিড এর পুষ্টিগুণ সম্পর্কে ছোটখাটো প্রশ্নগুলো নিয়ে বিস্তারিত বর্ণনা করবো।

চিয়া বীজের সাথে মধু খেলে আপনি উপকার পাবেন ঠিকই, কিন্তু আপনাকে খাঁটি মধু চিনতে হবে। আমাদের এই পোস্ট থেকে আপনি খাঁটি মধু চেনার নানা উপায় সম্পর্কে জানতে পারবেন।

চিয়া সীড কি চিয়া সীডের বাংলা ও অন্য নাম

চিয়া সিড কি?

চিয়া সিড ‘চিয়া’ নামক উদ্ভিদ থেকে উৎপন্ন হয়। চিয়া সিড এক ধরনের বীজ যা মধ্য আমেরিকায় খুবই জনপ্রিয় ভেষজ ঔষধ হিসেবে বিবেচনা করা হয়। চিয়া সিড খুবই পুষ্টিকর একটি খাদ্য এবং এতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, অ্যান্টিঅক্সিডেন্ট, ওমেগা- ৩ ও ওমেগা-৬ থাকে যা আমাদের দেহে শক্তি যোগায়। চিয়া সিড বা চিয়া বীজ যে গাছ থেকে পাওয়া যায় তার বৈজ্ঞানিক নাম ‘সালভিয়া হিসপানিকা (Salvia Hispanica)‘।

চিয়া সিড দেখতে অনেকটা ধূসর রঙের হয়ে থাকে। এছাড়াও, চিয়া সিড দেখতে কালো এবং সাদা দাগযুক্ত ডিম্বাকৃতির আকারের হয়। গবেষকদের মতে, এই চিয়া বীজের ব্যাস প্রায় ২ মিলিমিটার বা প্রায় ০.০৭৯ ইঞ্চি হয়ে থাকে। চিয়া বীজ পানি শোষণ করতে পারে এবং এটি পানিতে ভেজানোর পর প্রায় ১২ গুণ ওজন বৃদ্ধি পায়। চিয়া সীড পানিতে মেশানোর পর একরকম জেলির মতো ভাব দেখা যায়।

আমরা বাজারের সেরা ও খাঁটি মানের চিয়া সীড (Chia Seed) সংগ্রহ করে থাকি। আমাদের থেকে প্রিমিয়াম কোয়ালিটির চিয়া বীজ কিনতে ওয়েবসাইটের পেইজে ভিজিট করুন অথবা +8801737084429 এই নম্বরে কল করে আপনার মূল্যবান অর্ডারটি এখনই নিশ্চিত করুন।

চিয়া সিড এর বাংলা নাম

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (BARI) অনুমোদন অনুসারে, চিয়া সিড এর বাংলা নাম হচ্ছে চিয়া বীজ। বাঙ্গালীরা আবার এই বীজকে বাংলা অর্থে পুষ্টি বীজ বা শক্তি বীজ হিসেবেও চিনে থাকেন। অনেকে চিয়া সিড কে তোকমা বীজ ভেবে ভুল করেন, কিন্তু আসলে এই দুটি বীজ সম্পূর্ণ আলাদা। মেক্সিকো, ব্রাজিল, আর্জেন্টিনা ও অস্ট্রেলিয়ার পাশাপাশি বর্তমানে বাংলাদেশের মানুষের মাঝেও চিয়া সীডের জনপ্রিয়তা দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

চিয়া সিড এর অন্য নাম

চিয়া সিডের অন্য নাম হিসেবে ‘সালভিয়া হিস্পানিকা এল’ সবচেয়ে বেশি পরিচিত। অন্যান্য প্রজাতির গাছগুলোকে ‘চিয়া‘ বা ‘গোল্ডেন চিয়া‘ নামেও ডাকা হয় যা সালভিয়া কলম্বিয়ারিয়া ফুলের একটি উদ্ভিদ। এই সালভিয়া কলম্বিয়ারিয়া জাতের বীজ বিশেষত খাবারের জন্য ব্যবহার করা হয়।

চিয়া সীডের সাথে মধু মিশিয়ে খেলে অন্য রকম স্বাদ পাওয়া যায়। তাই বিভিন্ন যায়গায় বিভিন্ন মানুষের জন্য মধু খাওয়ার নিয়ম জানতে আমাদের এই পোস্টটি পড়ে নিন

চিয়া সীডের বিশেষ পুষ্টিগুণ ও অন্যান্য গুণাগুণ

চিয়া সিড এর পুষ্টিগুণ বা গুণাগুণ

বিআরবি হাসপাতাল লিমিটেডের ডায়েটেটিকস ও নিউট্রিশন ডিপার্টমেন্টের প্রধান পুষ্টিবিদ সৈয়দা শিরিনা স্মৃতি এর মতে, পুষ্টিগুণ অনুসারে চিয়া সীডে কমলার চেয়ে ৭ গুণ বেশি ভিটামিন সি, কলার চেয়ে ২ গুণ পটাশিয়াম, পালং শাকের চেয়ে ৩ গুণ বেশি আয়রন, দুধের চেয়ে ৫ গুণ বেশি ক্যালসিয়াম, মুরগির ডিম থেকে ৩ গুণ  বেশি প্রোটিন এবং স্যামন মাছের চেয়ে প্রায় ৮ গুণ বেশি পরিমাণে ওমেগা – ৩ থাকে। ফলে ভালো ফল পেলে খাবারের তালিকায় ৭ দিনে অন্তত ৩ থেকে ৪ দিন চিয়া সীডকে রাখতে পারি।

বৈজ্ঞানিকভাবে, (United States Department of Agriculture) এর মতে,  চিয়া সীডের পুষ্টিগুণ অনুসারে (Nutrient Database) হতে প্রাপ্ত তথ্য অনুযায়ী,

প্রতি ৩.৫ আউন্স বা ১০০ গ্রাম চিয়া সিডে পুষ্টিগুণ রয়েছে প্রায়-

  • ৪৮৬ ক্যালরি শক্তি, 
  • ৩৪.৪ গ্রাম ফাইবার বা খাদ্যআঁশ, 
  • ৪২.১ গ্রাম কার্বোহাইড্রেট, 
  • ৩০.৭ গ্রাম পরিমাণ ফ্যাট, 
  • ১৬.৫ গ্রাম প্রোটিন, 
  • ০ গ্রাম চিনি ও 
  • ০% গ্লুটেন থাকে। 

এছাড়াও, বীজ জাতীয় সুপারফুড চিয়া সিডে ওমেগা- ৩ ফ্যাটি অ্যাসিড, কেম্পফেরল, ক্লোরোজেনিক অ্যাসিড, ক্যাফিক অ্যাসিড নামক অ্যান্টি-অক্সিডেন্ট, ম্যাগনেশিয়াম, আয়রন, ক্যালসিয়াম, পটাশিয়াম এবং দ্রবণীয়-অদ্রবণীয় খাদ্য আঁশ থাকে। আরও রয়েছে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, কোয়েরসেটিন, কেম্পফেরল, ক্লোরোজেনিক অ্যাসিড ও ক্যাফিক অ্যাসিড, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, আয়রন, ক্যালসিয়াম এবং দ্রবণীয় ও অদ্রবণীয় খাদ্য আঁশ।

গরম ভাতে ঘি খেলে আপনি কি কি উপকার পাবেন তা বিস্তারিত জানতে আমাদের এই পোস্টটি পড়ুন

চিয়া সিড খেলে কি ওজন বাড়ে?

চিয়া সিড খেলে কি ওজন বাড়ে?

হ্যাঁ। চিয়া সীড খেলে অবশ্যই ওজন বাড়বে। কারণ, এতে ক্যালরি, প্রোটিন, ক্যালসিয়াম, ফাইবার ও স্বাস্থ্যকর চর্বিসহ ইত্যাদি নানা ধরনের পুষ্টি উপাদান থাকে যা একটু বেশি পরিমাণে খেলে আপনার শরীরের ওজন বৃদ্ধির জন্য খুবই উপকারী। তবে, এটি নির্ভর করে আপনি ঠিক কতটা পরিমাণে খাচ্ছেন ও অন্যান্য খাদ্যাভ্যাসের উপর।

দুধ বা সালাদের সাথে ২ চামচের বেশি পরিমাণ চিয়া সিড রাতে মিশিয়ে সকালে খেলে শরীরের ওজন বাড়বে। এছাড়া, প্রতিদিন খাবারের সাথে যেমন ওটমিল, টক দই বা ফলের সাথে সাধারণের চেয়ে বেশি পরিমাণে চিয়া বীজ মিশিয়ে খেলে বেশি পরিমাণে ক্যালরি থাকার কারণে সেই ক্যালরি অতিরিক্ত চর্বি হিসেবে জমা হবে এবং ওজন বেড়ে যাবে। নিয়ম মেনে ধীরে ধীরে চিয়া বীজের পরিমাণ বাড়ালে ভালো ফলাফল পাওয়া যাবে।

আমাদের শরীরের জন্য মধুর উপকারিতা ঠিক কতটা বেশি তা জানতে এই পোস্টটি পড়ুন। আশা করি আপনি হতাশ হবেন না।

চিয়া সিড আর তোকমা কি একই?

চিয়া সিড আর তোকমা কি এক?

না। চিয়া সিড আর তোকমা এক নয়। চিয়া সিড দেখতে তোকমা দানার মতো মনে হলেও এটি তোকমা দানা থেকে আকারে ছোট হয়। চিয়া সিড দেখতে গোলাকার, বাদামি ধূসর, তিলের মতো সাদা ও কালো রঙের মিশ্রণ হয়। তোকমা দানা দেখতে লম্বা গোলাকার, কালো ও বাদামী রঙের হয়ে থাকে।

চিয়া বীজ ‘Salvia Hispanica’ গাছ থেকে আসে, যেখানে তোকমা ‘Ocimum basilicum’ গাছ থেকে আসে যাকে ইংরেজিতে (Basil Seeds) ও বলা হয়। এছাড়াও, এই চিয়া সীডে তোকমা দানার চেয়ে ফাইবার, ম্যাগনেসিয়াম, ফ্যাটি এসিড ও আয়রনের পরিমাণও বেশি থাকে।

আগামী পোস্টে আমরা ওজন কমাতে চাইলে এই সুপারফুড কিভাবে খেতে হবে তা নিয়ে বিস্তারিত বর্ণনা করবো। আপনাদের কোনরকম প্রশ্ন থাকলে আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন। আমরা আপনাদের কমেন্টগুলোর যথাসাধ্য উত্তর দেওয়ার চেষ্টা করবো।

 

তথ্যসূত্র

Medical News Today- Chia seeds: Health benefits, nutrition, recipes, and more

Harvard Health Publishing- Chia seed benefits: What you need to know

Academy of Nutrition and Dietetics- What Are Chia Seeds?

Honest to Goodness- Chia Seeds | Everything You Need to Know

National Institute of Health- Chia Seeds (Salvia Hispanica L.): An Overview—Phytochemical Profile, Isolation Methods, and Application

 

সাধারণ জিজ্ঞাসা

তিসির বীজের চেয়ে চিয়া সীডে বেশি পরিমাণে প্রোটিন, ফাইবার, ওমেগা- ৩ থাকে জন্য এটি শরীরের জন্য অনেক কাজে আসে।

চিয়া সীডে থাকা ভিটামিন সি আমাদের দেহে অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে এবং এর পুষ্টি উপাদান দেহের হজম স্বাস্থ্য উন্নত করে এবং কোষ্ঠকাঠিন্য রোগ প্রতিরোধ করে।

এই পুষ্টিকর চিয়া সীডে থাকা প্রোটিন ও ফসফরাস আমাদের মজবুত চুল গঠনে সহায়তা করে। হেয়ার মাস্ক ব্যবহার করলে চুল পড়া রোধ হয়, এতে থাকা অ্যামিনো এসিড মাথার স্ক্যাল্পের স্বাস্থ্য গঠন করে এবং এর ফলে চুলের বৃদ্ধি ঘটে।

Mobasher Khan

Mobasher Khan is a skilled content writer with expertise in SEO. He has successfully contributed to companies like Tista and Tista Food, where his engaging content and SEO skills were highly valued. Mobasher sharpens his writing and digital skills through research and technical writing. He was the runner-up in Content Mania, showcasing his talent for creating compelling content. Beyond work, Mobasher loves exploring different industries and writing. His diverse interests fuel his creativity and versatility as a content writer. Mobasher is dedicated to excellence and continually seeks new learning opportunities to help organizations succeed.

Leave a Reply