You are currently viewing প্রতিদিন ঠিক কতটুকু কালোজিরা খাওয়া উচিত? কালোজিরা খেলে কি হয় ও রাতে খেলে কি সুবিধা পাওয়া যায়?

প্রতিদিন ঠিক কতটুকু কালোজিরা খাওয়া উচিত? কালোজিরা খেলে কি হয় ও রাতে খেলে কি সুবিধা পাওয়া যায়?

আমাদের প্রকৃতিতে এমন অনেক ধরনের খাবার রয়েছে যা জীবনমান উন্নয়ন করার পাশাপাশি দেহের নানা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। আমরা আমাদের লেখা ব্লগগুলোতে মধু, খেজুর, পিনাট বাটারসহ অনেক ধরনের সুপারফুড নিয়ে আলোচনা করেছি। এমনকি বিগত কয়েকটি পোস্টে চিয়া সিড নিয়ে আপনাদের মনে আসা বিভিন্ন রকম প্রশ্ন নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। আজ আমরা ‘কালোজিরা‘ নিয়ে কিছু বিষয় বর্ণনা করবো যা নিয়ে বিভিন্ন পুষ্টিবিদগণ অনেক উপকারিতা ও পুষ্টিগুণের কথা বলেছেন, তেমনি ধর্মীয় দিক থেকে অর্থাৎ ইসলামে একে মৃত্যু ব্যতীত সকল রোগের ঔষধ বলা হয়েছে। আজকের পোস্টে আমরা প্রতিদিন কতটুকু কালোজিরা খাওয়া উচিত তা জানার পাশাপাশি আরও অন্যান্য বিষয় নিয়েও বিস্তারিত আলোচনা করবো।

আমাদের থেকে সেরা মানের বাছাইকৃত চিয়া সিড কিনতে আমাদের ওয়েবসাইটের পেইজে ভিজিট করুন অথবা আমাদের +8801737084429 এই নম্বরে কল করে আপনার মূল্যবান অর্ডারটি নিশ্চিত করুন।

কালোজিরা কি? একে ইংরেজিতে কি বলে?

কালোজিরা কি?

কালোজিরা, যা কালো জিরা নামেও পরিচিত, এটি একটি মসলা যা এর বিশেষ ঔষধি গুণাবলীর জন্য বিখ্যাত। এটি ‘Nigella sativa’ গাছের বীজ থেকে তৈরি, যা ভূমধ্যসাগরীয় অঞ্চল এবং দক্ষিণ এশিয়ার আদি নিবাস। এই বীজে একটি গোলাকার ফল হয় যার মধ্যে ২০ থেকে ২৫ টি বীজ থাকে ও আয়ুর্বেদ, কবিরাজি ও অন্যান্য লোকজ চিকিৎসায় কালোজিরার ব্যবহার হয়। এতে বেশি পরিমাণে অন্যান্য পুষ্টি উপাদানের পাশাপাশি ফসফেট, লৌহ, ফসফরাসের মতো উপাদানও রয়েছে। এটি ক্যান্সারের মতো প্রতিরোধক কেরটিন ও বিভিন্ন রোগের প্রতিষেধক হিসেবে কাজ করে।

কালোজিরা ইংরেজি কি?

কালোজিরা কে ইংরেজিতে ‘Black Cumin’ নামে সবচেয়ে বেশি পরিচিত। এছাড়াও, কালোজিরা (Black Caraway, Nigella, Kalojeere, Kalonji) নামেও ডাকা হয়ে থাকে। এর বৈজ্ঞানিক নাম হচ্ছে “Nigella Sativa Linn”।

চিয়া খাওয়ার সঠিক নিয়ম ও বিশেষ উপকারিতা সম্পর্কে বিস্তারিত জানতে আমাদের পোস্টটি পড়ে নিন।

প্রতিদিন কতটুকু কালোজিরা খাওয়া উচিত?

প্রতিদিন কতটুকু কালোজিরা খাওয়া উচিত?

খালি পেটে প্রতিদিন এক চিমটি পরিমাণ কালোজিরা এক গ্লাস পানির সাথে সকালবেলা খাওয়া উচিত। গরম ভাতের সাথে কালোজিরার ভর্তা ও রং চার সাথে শুকনো কালোজিরা মিশিয়ে দিনে ২ বার খেলে ভালো উপকার পাবেন। ফলে রক্তে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণে চলে আসবে। এই কালোজিরা পুরুষ-নারী উভয়ের যৌন ক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে এবং বিভিন্ন যৌন সমস্যা প্রতিরোধে সাহায্য করে। আপনারা যারা প্রতিদিন কালোজিরা খেয়ে থাকেন, তাদের নির্দিষ্ট পরিমাণে খাওয়া উচিত। মাত্রাতিরিক্ত বা পরিমাণের বেশি খেলে বিভিন্ন পার্শ্বপ্রতিক্রিয়া এবং নানা ধরনের সমস্যা দেখা যায়।

কালোজিরা খাওয়ার পরিমাণ শরীরের হজমশক্তির উপর নির্ভর করে থাকে। যদি হজমশক্তি বেশি থাকে, তবে দুই চামচ খাওয়া যেতে পারে। কিন্তু হজমশক্তি কম থাকলে দৈনিক এক চামচের বেশি কোনোভাবেই খাওয়া যাবে না। যদি কেউ প্রথম প্রথম খাওয়া শুরু করে, তাহলে কম করে খাওয়াই ভালো। ফলে দ্রুত ফলাফল পাওয়া যাবে।

চিয়া সিড খাওয়ার সর্বোপরি উপকারিতা ও অপকারিতা জানতে এই পোস্টটি পড়ে বিস্তারিত জেনে নিন।

কালোজিরা কখন খাওয়া উচিত ও খেলে কী গ্যাস হয়?

কালোজিরা কখন খাওয়া উচিত?

হজমশক্তি ও কোলেস্টেরল বাড়াতে সকাল বেলা খালি পেটে এক কাপ দুধের সাথে এক চা চামচ কালোজিরার তেল মিশিয়ে প্রতিদিন ২ থেকে ৩ বার খাওয়া উচিত। এছাড়া, এক চামচ কালোজিরা তেলের সাথে এক চা চামচ খাঁটি মধুর সাথে মিশিয়ে দিনে প্রায় ১ থেকে ৩ বার খেতে পারলে ভালো হয়। ঠিক এভাবে নিয়ম করে খেতে থাকলে এক-দুই সপ্তাহের মধ্যেই গ্যাসের সমস্যা দূর হয়ে যাবে। কিন্তু যদি আপনার ডায়াবেটিসের সমস্যা থাকে,  তাহলে অবশ্যই ডাক্তারের সাথে পরামর্শ করে খেতে হবে। নইলে হিতে বিপরীত হতে পারে।

তিস্তা ফুড থেকে সেরা মানের বাছাইকৃত চিয়া সিড কিনতে ওয়েবসাইটের পেইজে ভিজিট করে অথবা আমাদের +8801737084429 নম্বরে কল করে আপনার অর্ডারটি এখনই নিশ্চিত করুন।

কালোজিরা খেলে কি গ্যাস হয়?

না। কালোজিরা খেলে গ্যাস হয় না। গবেষণায় দেখা যায়, খালি পেটে কালোজিরা খেলে হজমে সাহায্য করে। কেননা এটি দেহের হজমকারী এনজাইমের উৎপাদন বাড়িয়ে দেয়। কালোজিরা পেটের ফোলাভাব ও গ্যাসের সমস্যা কমাতে সাহায্য করে। এছাড়া, নিয়মিত সঠিক পরিমাণে কালোজিরা খাবার থেকে পুষ্টি সংগ্রহ করতে সাহায্য করে। তবে, বেশি পরিমাণে খেলে উল্টো ক্ষতি হতে পারে এবং অন্যান্য সমস্যার সৃষ্টি করতে পারে।

চিয়া সিড আর তোকমার পার্থক্য কি জানেন? চিয়া সিড কি তা জানতে আমাদের এই পোস্টটি পড়ুন।

কালোজিরা খেলে কি হয় ও রাতে কালোজিরা খেলে কি হয়?

কালোজিরা খেলে কি হয়?

কালজিরা খেলে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে, হৃদরোগ সম্পর্কিত সমস্যার সমাধান করে, স্মৃতিশক্তি বৃদ্ধি করে, ত্বকের সৌন্দর্য্য বৃদ্ধি পায় এবং আর্থ্রাইটিস ও পেশীর ব্যথা কমায়। কালোজিরা কৃমি দূর করতে, পেটে ব্যথাসহ নানা রোগ ও গ্যাস দূর করতেও সাহায্য করে। তাই এই নিয়মিত ও যথাযথ ব্যবহার দৈনন্দিন জীবনে বাড়তি শক্তি প্রদান করে।

কালোজিরা খেলে পেটফাঁপা, ফুসকুড়ি, অ্যালার্জি, এজমা, একজিমা, হাঁপানি বা শ্বাসকষ্ট, ডাইরিয়া, আমাশয়, আলসার, জন্ডিসসহ নানা রোগের বিশেষ ওষুধ হিসেবে কাজ করে। এছাড়াও অতিরিক্ত মেদ সমস্যা, স্ট্রোক, স্থুলতা, স্মৃতিশক্তি বৃদ্ধি, স্থুলতা নিরাময় করতে বেশ ভালো কাজ করে। গায়ের ব্যথা দূর করতে ও ক্যান্সার প্রতিরোধেও কালোজিরার বেশ সুনাম রয়েছে। কালোজিরার তেল খেলে হাইপারটেনশন, নিম্ন রক্তচাপ বা উচ্চ রক্তচাপের ঝুঁকি কমে যায়।

সেরা মানের বাছাইকৃত পরিষ্কার চিয়া সিড কিনতে আমাদের ওয়েবসাইটের পেইজে ভিজিট করুন অথবা আমাদের +8801737084429 এই নম্বশকারলষ্কার অর্ডারটি এখনই নিশ্চিত করুন।

রাতে কালোজিরা খেলে কি হয়?

প্রতি রাতে কালোজিরা খেলে হজমশক্তি বৃদ্ধি পায়, পেট ফাঁপাভাব কমে যায়, গ্যাস্ট্রিক ও আমাশয় নিরাময় করা যায়, চুল পড়া রোধ করে, ডায়াবেটিসের ঝুঁকি কমায়, ক্যান্সারের ঝুঁকি কমাতে সাহায্য করে, অ্যালার্জির সমস্যা সমাধান করে, রক্তে শর্করার পরিমাণ কমে যায় ও তেল ব্যবহার করলে মাথা ব্যথা কমে যায়। কালোজিরার তেল খেলে ও চোখে লাগালে চোখের ব্যথা কমে যায়। রাতে অল্প পরিমাণ কালোজিরা নিয়ে ১ টি পেঁয়াজ ও ২ চা চামচ মধুর সাথে মিশিয়ে খেলে দেহের সতেজতা ফিরে আসবে। হজমের সমস্যা সমাধানে এক থেকে দুই চা চামচ কালোজিরা বেটে খেলে হজমশক্তি বৃদ্ধি পাবে এবং পেটের ফোলাভাবও কমে যাবে।

মধুর বিশেষ উপকারিতা জানতে আমদের এই পোস্টটি পড়ে নিন।

কালোজিরা খেলে কি বাচ্চা হয়?

কালোজিরা খেলে কি বাচ্চা হয়?

না। কালোজিরার সাথে সরাসরি বাচ্চা হওয়ার কোনো সম্পর্ক নেই। কিন্তু, যারা যৌন দুর্বলতায় ভুগছেন, তাদের জন্য এবং গর্ভবতী মেয়েদের জন্য এই কালোজিরা ও কালোজিরার তেল খুবই উপকারী একটি উপাদান। পুরুষদের জন্য কালোজিরা ও তেল স্পার্মের গুণমান এবং পরিমাণ উন্নত করতে সাহায্য করে এবং মহিলাদের জন্য কালোজিরা PCOS (Polycystic Ovary Syndrome) এর লক্ষণগুলো কমাতে এবং ডিম্বাণুর গুণমান উন্নত করতে সাহায্য করে। ফলে, কালোজিরা অসুস্থতা বা প্রজনন সমস্যায় ভুগছেন এমন দম্পতিদের জন্য বেশ সহায়ক হতে পারে। তবে, পাশাপাশি আপনাদের ডাক্তারের সাথে ভালোভাবে পরামর্শ করে নিতে হবে। বাজে নেশা, অতিরিক্ত চর্বিযুক্ত খাবার, অনিয়মিত খাবার গর্ভধারণে সমস্যার সৃষ্টি করতে পারে।

ওজন কমাতে চিয়া সিড খাওয়ার নিয়ম জানতে আমাদের লেখা এই বিশেষ পোস্টটি পড়ুন।

কালোজিরা আমাদের দেহের বিভিন্ন রোগের নিরাময়ের জন্য অত্যন্ত স্বাস্থ্যকর একটি খাবার। এজন্য কালোজিরা শুধু কালো দানা বা সাধারণ কোন খাবার নয়। আমরা পরবর্তী পোস্ট গুলোতে কালোজিরা নিয়ে করা আপনাদের নানা প্রশ্ন ও এর গোছানো উত্তর নিয়ে বিস্তারিত আলোচনা করবো।

 

তথ্যসূত্র

Britannica- Black cumin | Description, Plant, Seeds, Spice, Medicine, Uses, & Facts

Healthline- Black Cumin: Which Is Which?

WebMD- Black Seed: Benefits, Nutrition, Uses & Health Insights

Big Apple Curry- Black Cumin Seeds v. Nigella Seeds (Kalonji)

The Health Site- Black Cumin Seeds Water On Empty Stomach: Top 7 Ways In Which Kala Jeera Soaked Water Helps Flush Out Bad LDL Cholesterol Levels

 

সাধারণ জিজ্ঞাসা

না। বরং কালোজিরা শরীরের বাজে কোলেস্টেরল কমিয়ে রক্ত চাপ নিয়ন্ত্রণে এবং হৃদরোগের ঝুঁকি কমাতে বিশেষভাবে সাহায্য করে। ডায়াবেটিস রোগীদের জন্য খুবই উপকারী এই কালোজিরা।

যাদের অতিরিক্ত উচ্চ রক্তচাপের সমস্যা রয়েছে, ঠিকমতো ঘুম আসে না, হজমে সমস্যা রয়েছে, রক্তে জমাট বাশা সমস্যা রয়েছে, কোনো হাই ডোজের ওষুধ খান, তারা এড়িয়ে চলবেন, নয়তো ডাক্তারের সাথে পরামর্শ করে নিবেন।

হ্যাঁ। কালোজিরা রাতে খাওয়া যায়। পেঁয়াজ ও মধুসহ রাতে কালোজিরা পানিতে মিশিয়ে খেলে কয়েক সপ্তাহে হজম শক্তি বেড়ে যাবে।

প্রতিদিন কালোজিরা পানির সাথে মিশিয়ে খেতে পারেন, ভর্তা করে খেতে পারেন, হালকা টোস্ট করে খেতে পারেন, রুটি বা তরকারির সাথে মিশিয়ে খেতে পারেন। এছাড়াও মধুর সাথে, ওটমিল, স্মুদি, দুধ বা দই এর সাথেও খেতে পারবেন।

Mobasher Khan

Mobasher Khan is a skilled content writer with expertise in SEO. He has successfully contributed to companies like Tista and Tista Food, where his engaging content and SEO skills were highly valued. Mobasher sharpens his writing and digital skills through research and technical writing. He was the runner-up in Content Mania, showcasing his talent for creating compelling content. Beyond work, Mobasher loves exploring different industries and writing. His diverse interests fuel his creativity and versatility as a content writer. Mobasher is dedicated to excellence and continually seeks new learning opportunities to help organizations succeed.

Leave a Reply